Seller Policy Pages

সাহলান মার্চেন্ট নীতিমালা ও নিয়মাবলী


সাহলান একটি ইসলামী ঘরানার মার্কেটপ্লেস। এটি শুধুমাত্র শতভাগ খাঁটি এবং কোয়ালিটিফুল প্রোডাক্ট নিয়ে কাজ করে থাকে। তাই এখানে আমরা সৎ, নির্লোভ ও প্রকৃত ব্যবসায়ীদের যুক্ত হবার আহ্বান জানাই। বিশেষ করে আলেমদের মাঝে যারা উল্লেখিত গুণ সম্পন্ন ব্যবসায়ী আছেন, তাদের আমরা প্রাধান্য দিয়ে থাকি। কাজেই এই প্ল্যাটফর্মটিকে ইসলামী রঙে সাজাতে সম্মানিত মার্চেন্টদের সহযোগিতা কামনা করি।

 

সাহলান-এ কেন যুক্ত হবেন?

সাহলান আপনাকে একটি অনলাইন আউটলেট বা শপ প্রভাইড করবে। যা সম্পূর্ণ ফেসবুকের বাইরে আপনার বিজনেসের একটি আলাদা পরিচয় হিসেবে কাজ করবে। বিভিন্ন কোম্পানি আলাদা পরিচয় তৈরি করার জন্যে ওয়েবসাইট বানায়। আপনি আপনার সেই ওয়েব ঠিকানাটা তথা আউটলেটটাই সাহলানের মাধ্যমে পাচ্ছেন। উক্ত অনলাইন আউটলেটের মালিকানা একান্তই আপনার থাকবে। শপটির একটি ইউনিক লিঙ্ক থাকবে, যে লিঙ্কে প্রবেশ করলে পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে যে কেউ আপনার শপে প্রবেশ করে সকল প্রোডাক্টের বিস্তারিত দেখে নিয়ে অর্ডার করতে পারবে। কে কী অর্ডার করল, প্রোডাক্ট কোথায় যাবে। কারা কারা আপনার থেকে প্রোডাক্ট কেনে, সবকিছুই খুব ইজিলি সাহলান ড্যাশবোর্ড থেকে কন্ট্রোল করা যাবে। প্রোডাক্টের তথ্যের জন্যে আপনাকে ইনবক্স করার প্রয়োজন নেই। ইনবক্স সামলানো কতটা ঝামেলার তা আমরা বুঝি। বিজনেসের সাথে সাথে ইনবক্সও বড় হতে থাকে, যা পরবর্তীতে অনেকের মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়ায়। সাহলান এ এলে আপনাকে কাস্টমার সামলানোর এই ঝামেলাপূর্ণ কাজটি আর করতে হবে না। আপনি জাস্ট সেল করবেন, আর কাস্টমার এসে কেনাকাটা করবে। দুজনের মাঝে কানেকশনটা করিয়ে দেয়ার দায়িত্ব সাহলানের। কাস্টমার অর্ডার করা মাত্রই আমরা আপনার দরজায় পৌঁছে যাব পণ্য নেয়ার জন্যে। আপনি পণ্য দেয়ার পর দ্রুততম সময়ে সেটি কাস্টমারের হাতে পৌঁছে দেয়ার দায়িত্ব সাহলান এর। বুঝতেই পারছেন কতটা সহজ এখন বিজনেস করা। সেসাথে কাস্টমারদের তথ্য সংরক্ষণের জন্যে আলাদা কোন এক্সেল শিট এর ও দরকার নেই। আপনার ড্যাশবোর্ড-এই পেয়ে যাচ্ছেন একদম সবকিছু।

ও হ্যাঁ একটা জিনিস তো বলাই হয়নি। আপনার হয়ে আপনার পণ্যের প্রচারটাও সাহলান করে দেবে নিজের মত করে। আপনার পণ্যের প্রচার তো আপনি করবেনই, পাশাপাশি সাহলানও আপনার পণ্যের মার্কেটিংয়ের দায়িত্বে নিয়োজিত। আরেকটি বিষয়, সাহলানের কিন্তু নিজস্ব সেন্ট্রাল ওয়ারহাউজ ও ঢাকাতে প্রায় ১০টি পিকাপ পয়েন্ট রয়েছে। যা ভবিষ্যতে আরও বাড়বে। পিকাপ পয়েন্ট থেকে ফ্রিতেই আপনার প্রোডাক্ট কালেক্ট করতে পারবেন সম্মানিত ক্রেতা।

 

সাহলান কিভাবে মার্কেটিং করে?

সাহলান এর রয়েছে বিশাল মার্কেটিং স্ট্র্যাটেজি। মাসিক আদর্শ নারী, মাসিক আলকাউসারসহ ইসলামী ঘরানার প্রায় সকল প্ল্যাটফর্মে ধারাবাহিকভাবে আমাদের এড ক্যাম্পেইন চলতে থাকবে। পাশাপাশি গুগল ফেসবুকেও এড ক্যাম্পেইন চলবে। এ ছাড়া অফলাইনে বিভিন্ন পত্র পত্রিকায়, বিলবোর্ড, হ্যান্ডবিল, প্রচারপত্র ইত্যাদি বহু সিস্টেমে সাহলান মার্কেটিং চালাবে। সাহলান সাইটে ২৪ ঘণ্টাই নির্দিষ্ট পণ্যে ফ্ল্যাশ ডিল চলবে। ফ্ল্যাশ ডিলে পাইকারি দামে খুচরা পণ্য বিক্রি হয়ে থাকে। অনেক সময় কেনা দামেও বিক্রি হয়ে থাকে। সাহলান প্ল্যাটফর্মের সাথে যুক্ত থাকবেন দেশ বরেণ্য উলামায়ে কেরাম। এ ছাড়াও আরও অনেক স্ট্র্যাটেজি আমাদের হাতে রয়েছে।

 

সাহলান কি মার্চেন্ট থেকে চার্জ নেবে?

আপনার উক্ত শপ পরিচালনা, মার্কেটিং এবং প্রোডাক্ট আপলোডের জন্যে সাহলান আপনাকে কোন চার্জ করবে না। তবে যখন আপনি সফলভাবে একটি বিক্রয়প্রক্রিয়া সম্পন্ন করবেন, তখন সাহলান প্রতিটি বিক্রয় থেকে সামান্য কিছু কমিশন গ্রহণ করবে। যেটি ৫-২০% হয়ে থাকবে। কমিশন পারসেন্টিজ মার্চেন্টের উপর নির্ভর করবে। মার্চেন্ট নিজের প্রফিট রেখে যতটুকুতে শরীক হবেন, সাহলান পুরোটাই এপ্রিশিয়েট করবে। তবে কমিশন পারসেন্টিজ হিসেবে মার্চেন্টদের পদ নির্ধারণ থাকবে। পদ হিসেবে মার্চেন্টদের সুযোগ সুবিধাও নির্ধারণ হবে।  

সাহলান কমিশন কেন নেয়? 

 বিজনেস প্ল্যাটফর্মের পাশাপাশি আলেমদের কর্মসংস্থান তৈরির লক্ষ্যে সাহলান কাজ করে যাচ্ছে। সাহলান প্ল্যাটফর্মটি ফ্রি করে দিলে আমরা সেই লক্ষ্যে পৌঁছতে পারব না, তাই কমিশনটুকু নেয়া হবে। তা ছাড়া একটি কোম্পানি পরিচালনার জন্যে কী পরিমাণ খরচ তা তো বলার অপেক্ষাই রাখে না। তবে সম্মানিত মার্চেন্টদের আলাদা করে কোন কিছু প্রেরণ করতে হবে না। প্রোডাক্টের মূল্য থেকেই অটোমেটিকভাবে এটি কর্তন হয়ে বাকিটা সহি সালামতে আপনার হাতে পৌঁছে যাবে ইনশাআল্লাহ তাআলা। এটি আপনার লাভের অংশ থেকেও দিতে হবে না। আপনি প্রাইসিংটা এমন ভাবে করবেন, যাতে আপনার নিজের জন্যে লাভ থাকার পর এক্সট্রা সাহলানে যুক্ত হতে পারে। আলেমদের কর্মসংস্থান ছাড়াও আমাদের আরও বেশ কিছু বড় প্রোজেক্টের কাজ পেন্ডিং রয়েছে। যা ভবিষ্যতে আল্লাহ চাইলে বাস্তবায়ন হবে। 

বি.দ্র. পরীক্ষামূলক অপারেশনের প্রেক্ষিতে বর্তমানে সাহলান কমিশন সিস্টেমটি বন্ধ রয়েছে। অর্থাৎ পরবর্তী ঘোষণার আগ পর্যন্ত সম্মানিত মার্চেন্টবৃন্দ জিরো কমিশনে বিজনেস পরিচালনা করতে পারবেন। পরবর্তীতে আমরা ঘোষণা দিয়ে এই কার্যক্রমটি পুনরায় চালু করব ইনশাআল্লাহ তাআলা।

 

সাহলান কিভাবে মার্চেন্টদের পেমেন্ট করবে?

সাহলানের রয়েছে বহুমাত্রিক পেমেন্ট গেটওয়ে। অর্থাৎ গ্রাহক নিজের পছন্দমত যেকোনো মাধ্যমে (ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, পেপাল, পেয়োনিয়ার, ব্যাংক চেক, বিকাশ, রকেট, নগদ ও ক্যাশ অন ডেলিভারি) পণ্যের পেমেন্ট করতে পারবেন। উক্ত পেমেন্ট সাহলান তার মার্চেন্টদের সপ্তাহে দুদিন অর্থাৎ মঙ্গলবার ও শুক্রবার প্রদান করবে। সাহলান আপাতত দুটি মাধ্যমে মার্চেন্টদের পেমেন্ট প্রদান করবে। ১. ক্যাশ টাকা। ২. মোবাইল ব্যাংকিং (বিকাশ, রকেট ও নগদ)। কমিশন চালু হবার আগ পর্যন্ত পেমেন্ট গেটওয়ের জন্যে মার্চেন্ট থেকে ২% হারে পেমেন্ট গেটওয়ে বাবদ কর্তন হবে, যেটা মূলত ব্যাংক সরাসরি সাহলান থেকে কর্তন করবে। তবে কমিশন চালু হওয়ার পর মার্চেন্টদের সমস্ত ফি উক্ত কমিশনেই অন্তর্ভুক্ত থাকবে। তখন আর এক্সট্রা কোন হিডেন চার্জ থাকবে না। সম্মানিত মার্চেন্ট তার ড্যাশবোর্ড থেকে পেমেন্ট রিকোয়েস্ট করতে পারবেন। রিকোয়েস্টের ২৪ ঘণ্টার মধ্যে তার পেমেন্ট প্রসেস করা হবে ইনশাআল্লাহ তাআলা। আমরা লেনদেনের ক্ষেত্রে শতভাগ নিরাপত্তা এবং ঝামেলামুক্ত থাকতে ও রাখতে চাই। এটি আমাদের নবীজিরও গুণ ছিল।

তবে সাহলান প্রিমিয়াম মার্চেন্টদের জন্যে পেমেন্টের ব্যবস্থা ভিন্ন। প্রোডাক্ট পিকআপ করবার সময়েই সাহলান তার প্রিমিয়াম মার্চেন্টদেরকে নিজদের পক্ষ থেকে মূল্য পরিশোধ করে দেবে। এরপর সেটা গ্রাহককে ডেলিভারি করা হবে। এতে করে কোন প্রিমিয়াম মার্চেন্টের টাকা বকেয়া থাকবে না। তবে কোন কারণে প্রোডাক্ট রিটার্ন এলে মার্চেন্ট প্রোডাক্ট ফেরত নিয়ে উক্ত পূর্ব পরিশোধিত টাকা দেরত দিতে বাধ্য থাকবে। সেক্ষেত্রে সাহলান শুধু ডেলিভারি চার্জ কর্তন করবে। তবে রিটার্নের জন্যে আলাদা কোন চার্জ কাটা হবে না।

 

সমস্ত মার্চেন্টদের অবশ্য পালনীয় বিষয়:

  • সবখানে বিশেষ করে প্রোডাক্ট তথ্যে সর্বদা সঠিক ও নির্ভুল তথ্য সরবরাহ করুন। যেটা যেমন আছে তেমনই উল্লেখ করুন। বাড়িয়ে বলা যাবে না।
  • সততা, স্বচ্ছতা, পূর্ণ আস্থা ও বিশ্বাস এবং ইখলাস বজায় রেখে বিজনেস পরিচালনা করুন। প্রোডাক্ট কোয়ালিটির ব্যাপারে সাহলান জিরো টলারেন্সে বিশ্বাসী।
  • আপনার প্রোডাক্টগুলি প্রয়োজনে নিজে আগে ব্যবহার করুন। আপনি পূর্ণ সন্তুষ্ট হলে তবেই সাহলানে প্রোডাক্ট আপলোড করুন।
  • কোন পণ্যে গ্রাহক অভিযোগ বা অন্য কোন মাধ্যমে সামান্যতম ভেজাল বা দুই নম্বরি পাওয়া গেলে সাথে সাথে আপনার শপটি বাতিল করা হবে এবং আইনানুগ ব্যবস্থা নেয়া হতে পারে।
  • ন্যায্য ও ন্যায়সঙ্গতভাবে এবং কমিশনের কথা মাথায় রেখে মূল্য নির্ধারণ করুন।
  • মূল্য নির্ধারণে প্রয়োজনে নিজের থেকে কিছু ছাড় দিয়ে হলেও সমন্বয় করুন। বাজার মূল্যের চেয়ে বাড়াবেন না। বরং একটু কমিয়েই রাখুন। আল্লাহ বারাকাহ দেবেন ইনশাআল্লাহ।
  • প্রোডাক্ট কোয়ালিটিতে কোন প্রকার ছাড় দেবেন না। প্রয়োজনে বিক্রয় বন্ধ রাখুন। সাহলান অবশ্যই কোয়ালিটি চেক করবে। সমস্যা পাওয়া গেলে প্রোডাক্ট আপনার কাছে রিটার্ন যাবে।
  • অন্য কোন বিক্রেতার বা গ্রাহকের ক্ষতি বা তাদের অপব্যবহার করার চেষ্টা করা যাবে না।
  • হুট হাট দাম বাড়ানো যাবে না। অনেকে বেশি অর্ডার পড়লে দাম বাড়িয়ে দেন। এটি অনুচিত।
  • গ্রাহকদের সাথে অযাচিত বা অপ্রয়োজনীয় যোগাযোগ পরিহার করবেন। কারো সাথে একদমই দুর্ব্যবহার করা যাবে না। সমস্যা সমাধানে আমরা তো আছিই।
  • কোন কাস্টমারকে প্রভাবিত করার চেষ্টা করবেন না। সেটা কেনাকাটা, রিভিউ, রেটিং বা অন্য যেকোনো কিছুই হোক না কেন।
  • সর্বোপরি সাহলানের মান ক্ষুণ্ণ হয়, এমন যেকোনো কাজ পরিহার করবেন।
  • নিজ বিজনেসের প্রকৃত নাম ব্যবহার করা আবশ্যক। ভিন্ন নামে আউটলেট করবেন না। যাতে আমরা আপনাকে শনাক্ত করতে পারি।
  • মাঝে মধ্যে সাহলানের কোন ইভেন্ট থাকলে সেখানে যোগ দেয়ার আপ্রাণ চেষ্টা করবেন।
  • কাস্টমারদের সাহলান ওয়েব সাইটের বাইরে অর্ডার দিতে বলবেন না। তাহলে আমরা এটি ট্র্যাক করতে পারব না এবং এটি অন্যায় হবে।
  • যেকোনো সমস্যা বা সন্দেহ সৃষ্টি হলে আগে ম্যানেজমেন্ট এর সাথে কথা বলে নেবেন। নিজের থেকে সিদ্ধান্তে আসবেন না।
  • অনুমোদন ছাড়া সাহলানে একাধিক আউটলেট পরিচালনা করবেন না।

 

প্রোডাক্ট আপলোড সংক্রান্ত নির্দেশনা

  • প্রোডাক্ট আপলোডের পূর্বে ক্যাটাগরিগুলো ভালোভাবে দেখে নিন। আপনার প্রোডাক্টের ক্যাটাগরি ঠিক ঠাক আছে কিনা যাচাই করুন। কোন সমস্যা দেখা দিলে আমাদের জানান।
  • ১ম বার প্রোডাক্টের নাম ইংরেজিতে লিখুন। বাংলায় লিখতে চাইলে প্রোডাক্টটি পাবলিশ করার পর পুনরায় এডিট করে তারপর বাংলা লিখুন।
  • প্রোডাক্টের ছবি হিসেবে নিজের তোলা ছবি ব্যবহার করুন। অন্যের ছবি বা নেট থেকে ডাউনলোডকৃত ছবি দেবেন না।
  • প্রোডাক্টের ছবি স্কয়ার তথা চারকোণা অর্থাৎ 1:1 রেশিও হলে ভালো হয়। আর রেজুলেশন 290x300 রাখার চেষ্টা করুন।
  • পণ্যের ব্যবহার বিধি থাকলে যথাযথভাবে উল্লেখ করুন। জামা কাপড় হলে সাইজ, কালার ও কোয়ালিটি সঠিকভাবে নির্ধারণ করুন।
  • প্রোডাক্ট ছবির ব্যাকগ্রাউন্ড সাদা রাখুন। প্রয়োজনে remove.bg সাইট থেকে ব্যাকগ্রাউন্ড রিমুভ করে নিন। যাতে শুধু প্রোডাক্ট ফোকাসে থাকে। ছবির সাইজ ১০০ কিলোবাইটের মধ্যে রাখলে ভালো হবে। এতে প্রোডাক্ট দ্রুত লোড হবে।
  • মূল্য নির্ধারণে প্রয়োজনে নিজের থেকে কিছু ছাড় দিয়ে হলেও সমন্বয় করুন। বাজার মূল্যের চেয়ে বাড়াবেন না। বরং একটু কমিয়েই রাখুন। আল্লাহ বারাকাহ দেবেন ইনশাআল্লাহ।
  • প্রোডাক্ট তথ্যে সর্বদা সঠিক ও নির্ভুল তথ্য সরবরাহ করুন।
  • একটি প্রোডাক্টের অনেক ভেরিয়েন্ট থাকবে। যেমন ছোট বড়, লাল কালো ইত্যাদি। এবং ভেরিয়েন্ট বুঝে দামে তারতম্য হয়। আপলোড এর সময় এই বিষয়গুলো যত্ন নিয়ে এড করবেন। যাতে পরে কোন ঝামেলা না পোহাতে হয়।
  • প্রোডাক্টটি কোন ব্র্যান্ডের প্রোডাক্ট না হলে ব্র্যান্ড সিলেক্ট করার দরকার নেই। নির্দিষ্ট কোন ব্র্যান্ড তালিকায় না পেলে আমাদের বলুন। আমরা যুক্ত করে দেব।
  • ক্যাটাগরি খুব যত্ন নিয়ে সিলেক্ট করুন। ভুল ক্যাটাগরিতে প্রোডাক্ট চলে গেলে সেটা ফোকাসে নাও আসতে পারে। কোন ক্যাটাগরি না পেলে আমাদের জানান।
  • স্টক অপশনে আপনার কাছে কয়টি স্টক রয়েছে উল্লেখ করুন।
  • একই প্রোডাক্ট একাধিকবার ভিন্ন ছবি দিয়ে আপলোড করবেন না।

আপনি প্রস্তুত?

সব কিছু জেনে বুঝে যদি সাহলান-এ যুক্ত হতে ইচ্ছে পোষণ করেন, তাহলে আর কালবিলম্ব না করে চলে আসুন আমাদের প্ল্যাটফর্মে।  ফর্ম লিঙ্ক https://forms.gle/9TSiTN9x5Zh3eVnJ9

লিঙ্কে গিয়ে গুগল ফর্মটি পূরণ করে দিন। কাজ শেষ হলে এই পেইজে একটা মেসেজ দিয়ে রাখতে হবে। সাহলান টেকনিক্যাল ডিপার্টমেন্ট থেকে আপনার শপ তৈরি করে আইডি ও পাসওয়ার্ড দিয়ে দেবে। এরপর যথারীতি প্রোডাক্ট আপলোড করলেই সেলিং স্টার্ট! 

 

যেকোনো নীতিমালা পরিবর্তন, পরিমার্জন, পরিবর্ধন সাহলান কর্তৃপক্ষ সংরক্ষণ করেন।
উপরোক্ত নীতিমালা একান্তই সাহলানের নিজস্ব সম্পদ। অন্য কোন ওয়েবসাইটে এর পূর্ণ বা আংশিক কপি করা দণ্ডনীয় অপরাধ বিবেচিত হবে।

 

Sahlan - Trusted Marketplace in Bangladesh
Sahlan.com.bd is an Islamic Marketplace. Provides authentic products and ensures fully customer satisfaction. 

Contact Info